SSC Result 2018 Bangladesh All Education Board

শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতির মুক্তি সম্ভব না। শিক্ষার কোন শেষ বা সীমা নাই। একজন মাতা পারে তার জাতিকে শিক্ষিত করে তুলতে। তাই সকল মাতাদের আহব্বান করব অবশ্যই আপনার সন্তানকে স্কুলে দিন এবং তার সমস্ত কাজে উৎসাহিত করুন। মাতা আপনার যোগ্য সন্তান আপনার সম্পদ তথা জাতির সস্পদ তথা পৃথিবীর সম্পদ। একটি ভাল শিক্ষা প্রতিষ্ঠাণ এক্ষেত্রে একটা বড় ভুমিকা রাখে। তাই আপনি একটি ভাল শিক্ষা প্রাতিষ্ঠান নিবাচন করুন। আজকে আপনি আপনার সস্তানকে যতুটুকু দিবেন ভবিষ্যতে তার চেয়ে অনেক বেশী আপনি ফেরত পাবেন।

SSC Result 2018 Bangladesh All Education Board

“শিক্ষা হক কমমূখি ” কারিগরি শিক্ষার প্রতি আমাদের গুরুত্ব দেয়া আমাদের সবার উচিৎ। জনসংখ্যা আমাদের দেশের প্রধাণ একটা সমস্যা। তবে  জনসংখ্যাকে সমস্যার চেখে না দেখে  জন শিক্তিতে রূপান্তরীত করতে পারলে আমরাই হব একটা সুখি সমৃদ্ধ জাতি। আমাদের একটা কথা মনে রাখতে হবে শিক্ষা মানুষের জীবনকে সহজ ও সাবলীল করে তোলে। আর কারিগরি শিক্ষা ব্যক্তিকে করে স্বনির্ভর ।

SSC Result 2018 Bangladesh All Education Board

SSC Result 2018

 

যারা হাতে-কলমে কাজ করে তারাই কারিগর। তারা একটি নির্দিষ্ট বিষয়ে তাত্ত্বিক জ্ঞান লাভ করে এবং বাস্তবে সে জ্ঞান কাজে লাগায়। বর্তমানে বাংলাদেশে রয়েছে সরকারি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ৪৮টি, কৃষক প্রশিক্ষক ইন্সটিটিউট ১৩টি, টেক্সটাইল ইন্সটিটিউট ৬টি, মেরিন ইঞ্জিনিয়ারিং ১টি, এবং সার্ভে ইন্সটিটিউট ২টি। তাছাড়া রয়েছে ৩৫টি টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট, ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ। বেসরকারি পর্যায়ে রয়েছে ৯৭টি কৃষি ডিপ্লোমা এবং ১২৮টি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কলেজ। বর্তমানে দেশের ৯১টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৬৮ হাজার শিক্ষার্থী ভর্তি হতে পারে। এছাড়া ৫০০টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কারিগরি বিষয় পড়ানো হচ্ছে। মাদরাসাগুলোর মধ্যে ১০০টিতে দাখিল পর্যায়ে ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ে সহস্রাধিক বিদ্যালয়ে এসএসসি ভোকেশনাল কোর্স চালু রয়েছে। এছাড়া ২০০টি বেসরকারি কলেজে এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট) পড়ার ব্যবস্থা রয়েছে। দেশের কারিগরি শিক্ষার উন্নয়নে ট্রাস্কফোর্স গঠন করেছে শিক্ষামন্ত্রণালয়। সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) উন্নয়ন বিষয়ক এক সভায় ৫টি ট্রাস্কফোর্স গঠন করা হয়। এগুলো হচ্ছে- পলিসি ও প্রজেক্ট ফর্মুলেশন টাস্কফোর্স, ইন্ডাস্ট্রি ও ইনস্টিটিউট লিংকেজ টাস্কফোর্স, টিভিইটি এনরোলমেন্ট টাস্কফোর্স, কারিকুলাম ডেভেলপমেন্ট টাস্কফোর্স এবং জব মার্কেট এসেসমেন্ট এবং এপ্লয়মেন্ট টাস্কফোর্স।